Header Ads

তবুও দেখতে হবে স্বপ্ন

বই আলোচনা

ISBN : 984-8645-00-4

"তবুও দেখতে  হবে স্বপ্ন"

লিখেছেন- সাহিদা রহমান মুন্নী

প্রকাশক- নুরুল ইসলাম ফারুক

প্রত্যয় প্রকাশনী থেকে প্রকাশিত

প্রচ্ছদ করেছেন- মাসউদ আব্দুল্লাহ

প্রকাশকাল- অক্টোবার ২০১৩ইং

শুভেচ্ছা মূল্য- ১০০ টাকা


ইট পাথরের এই কংক্রিট শহরে কবিতা চাষ  অনেকটাই স্বপ্নের মতো। হাজারো সংকীর্ণতা কে  উপেক্ষা করে সাহিত্য চর্চা করে যাচ্ছেন কয়েকয়জন জাত কবি, তাদেরই একজন সাহিদা রহমান মুন্নী। সাহিত্যের প্রায় সকল শাখাতেই রয়েছে তার সরব উপস্থিতি। গীতিকার হিসেবেও সুনাম অর্জন করেছেন সুধী জনের কাছে। তার গীতিকবিতা বিশেষ মনোযোগ দাবী করে পাঠকের। সরলভাবে এগিয়ে চলে তার কবিতার প্রতিটি চরণ। কবিতার বিষয় বস্তু তে প্রকৃতি, প্রেম, সম্প্রীতি, সৌহার্দ্য, সুখময়তার পাশাপাশি মা, মাটি, দেশ,ও মানবিকতার স্ফুটন  পরিলক্ষিত হয় চমৎকারভাবে।


"তবুও দেখতে  হবে স্বপ্ন" কবির পঞ্চম কাব্যগ্রন্থ মোট আট চল্লিশটি কবিতা স্থান পেয়েছে গ্রন্থ টি তে। আবেগ ছাড়া মানুষ হয়না। আর সেই আবেগ থেকেই ভালোলাগা - ভালোবাসা। "তবুও দেখতে হবে স্বপ্ন" গ্রন্থ টিতে মিশ্র প্রকৃতির লেখা আছে, যা সব মহলের পাঠকের জন্য উপযোগী এবং বেশ হৃদয় ¯পর্শী। "তবুও দেখতে হবে স্বপ্ন" এ শিরোনামে বইটি তে স্থান পেয়েছে প্রথম কবিতাটি। এই  কবিতার নামেই নামকরণ করা হয়েছে বইটির। কবিতাটিতে কবি অত্যন্ত নিপুণ ভাবে আমাদের চলমান জীবনের অবিচ্ছেদ্য সমস্যা তুলে ধরেছেন এবং বলেছেন - যতই সমস্যা  থাকুক না কেন, স্বপ্ন দেখতে হবে - কেননা স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে, জাগিয়ে রাখে আগামীর পথে।


কবির  ভাষায়,"গ্যাস-তেল-পানি-বিদ্যুৎ কিংবা বাড়ি ভাড়া, সবখানে দেদারসে চলছে অরাজকতা,মুখ খুললেই  বিশ্বমন্দা নামক ভেলকিবাজির চিপাপথে বেড়িয়ে আসে শোষকের দল ,তবুও দেখতে হবে স্বপ্ন-দাবীর দীর্ঘ ফর্দ টাঙাতেই  হবে বর্তমানের দেয়ালে"। গ্রন্থ টিতে - মা , সাবধীনতা,পথশিশু, কিংবা বোনের জন্য ভাইয়ের করুন আকুতি নিয়ে বেশ চমৎকার কিছু কবিতা আছে, যা সহজেই পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে। প্রেমের অসাধারণ বহিঃপ্রকাশ ঘটিয়েছেন কবি তার ' আজ সকালে' কবিতাটিতে যা পৃষ্ঠা-১৯ এ আছে। মানুষের জীবনের চিরন্তন সত্য মৃত্যু - এ মৃত্যু নিয়েও কবির যে কাব্য ময়তা তা সত্যি প্রশংসার দাবিদার, পৃষ্ঠা ১৪ তে " কিন্তু তুমি কাদঁবে না " কবিতাটি পড়ে   পাঠক চোখের জল ধরে রাখতে পারবেনা!


অনবদ্ধ প্রেম যা সকল মনের চাওয়া! সেরকম কিছু প্রেমের কবিতা যেমন,   'তোমাকেই চাওয়া ' পৃষ্ঠা-১৫ ,'তুমি'-পৃষ্ঠা-২১'তুমি যা বলো' পৃষ্ঠা-২৩, 'কেঁদেই গেলো' পৃষ্ঠা-৫৩ 'ইচ্ছে গুলো' পৃষ্ঠা-৫৫ 'তুমি আছো বলে' পৃষ্ঠা-৯  প্রতিটি  কবিতা খুব সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে এ কথা বলার অপেক্ষা রাখে না। দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটেও কবি খুব চমৎকার ভাবে ছন্দে  ছন্দে দেশ  নিয়ে তার ভাবনা টুকু  তুলে ধরেছেন। 'বৈঠা ধরো' পৃষ্ঠা-৪৭, এ কবিতাটিতে।'টোকাই'

পৃষ্ঠা-৪১ এই কবিতাটি তে কবির মানবিক গুণাবলী অত্যন্ত ¯পষ্ট রুপে ফুটে উঠেছে।


পথশিশুর জন্য কবির  করুন আকুতি কবিতাটি পড়লেই বোঝা যায়। পৃথিবীর সব  সন্তানের কাছে ' মা ' তার মাথার মুকুট। ‘মা’ ৩৯-পৃষ্ঠা এ কবিতায় কবি তার  মায়ের প্রতি তার  সর্বোচ্চ ভালোবাসা তুলেধরেছেন। সাহিদা রহমান মুন্নীর কবিতার  প্রতি তীব্র  আকর্ষণ  আছে বলেই জীবন কাব্যে দাড়ঁ  টানার আকাক্সক্ষা তারঁ।


সাহিদা রহমান মুন্নী তারঁ , কবিতায়  শব্দ শৈলীর   সঙ্গে জল্পনা  এবং বাস্তবতার এক ব্যতিক্রমী মিলন  ঘটিয়েছেন। তারঁ লেখনীতে তারুন্যের তেজ দীপ্ত মান। কবি সাহিদা রহমান মুন্নীর "তবুও  দেখতে হবে স্বপ্ন" কাব্যগ্রন্থটি তে ব্যতিক্রমী প্রতিটি কবিতা  পাঠককে ভালোবাসার নস্টালজিক চিত্র ময়তা অনুধাবনে বিমোহিত করবে। উপমা গুলো পাঠকের বোধের জগতে আলোড়ন সৃষ্টি করবে বলে আশা করি। আমি "তবুও দেখতে হবে স্বপ্ন" কাব্যগ্রন্থটির বহুল প্রচার কামনা

করছি ।।



মোহাম্মদ জামীর হোসেন। 

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.